হোল্ডিং কোম্পানি কাকে বলে

হোল্ডিং কোম্পানি কাকে বলে ?

যদি কোন কোম্পানি অন্য কোন কোম্পানির ৫০ ভাগ এর অতিরিক্ত ভোট দান ক্ষমতার অধিকারী হয় বা অধিকাংশ পরিচালক নিয়োগের ক্ষমতা ভোগ করে তবে তাকে হোল্ডিং কোম্পানি বলে ।

হোল্ডিং কোম্পানি হল এমন এক ধরনের কোম্পানি যার নিজস্ব কোনো ক্রিয়াকলাপ বা সম্পদ নেই, বরং অন্য কোম্পানিতে শেয়ারের মালিকানা থাকে। একটি হোল্ডিং কোম্পানির উদ্দেশ্য হল সংশ্লিষ্ট কোম্পানিগুলির একটি গ্রুপের মালিকানা এবং নিয়ন্ত্রণের একটি কেন্দ্রীয় বিন্দু প্রদান করা। 

 

একটি হোল্ডিং কোম্পানি কীভাবে ব্যবহার করা যেতে পারে তার কয়েকটি উদাহরণ এখানে দেওয়া হল:

১.একাধিক ব্যবসার মালিকানা এবং পরিচালনাকে সহজ করার জন্য: একটি হোল্ডিং কোম্পানি একাধিক সহায়ক সংস্থার মালিক হতে পারে, যা স্বাধীনভাবে কাজ করতে পারে কিন্তু তবুও মূল কোম্পানি দ্বারা নিয়ন্ত্রিত হয়।

২.ঝুঁকি পরিচালনা করতে: একটি হোল্ডিং কোম্পানি তার বিনিয়োগগুলি একাধিক সহায়ক কোম্পানিতে ছড়িয়ে দিতে পারে, যা সহায়ক সংস্থাগুলির একটি ব্যর্থ হলে আর্থিক ক্ষতির ঝুঁকি হ্রাস করে।

৩.মূলধন অ্যাক্সেস করতে: একটি হোল্ডিং কোম্পানি স্টক বা বন্ডের শেয়ার ইস্যু করে এবং সাবসিডিয়ারিগুলিতে বিনিয়োগের জন্য আয় ব্যবহার করে মূলধন বাড়াতে পারে।

৪.পুনর্গঠন করতে: একটি হোল্ডিং কোম্পানিকে ব্যবসার একটি গ্রুপ পুনর্গঠন করতে এবং তাদের আরও দক্ষ করে তুলতে ব্যবহার করা যেতে পারে।

৫.দখল করা: একটি হোল্ডিং কোম্পানি অন্যান্য কোম্পানির দখল নিতে পারে এবং তাদের স্টকের উপর একটি নিয়ন্ত্রক আগ্রহ ক্রয় করে তাদের সাবসিডিয়ারি করতে পারে।

 

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে, হোল্ডিং কোম্পানিগুলি হয় পাবলিক বা বেসরকারী হতে পারে এবং দেশের উপর নির্ভর করে বিভিন্ন আইনি কাঠামো থাকতে পারে।

 

আরো পড়ুন,,,,,,

➡️ ব্যবস্থাপনার চক্র কি?

➡️ মানব সম্পদ উন্নয়নে ব্যবস্থাপনা কিভাবে ভূমিকা রাখে?

➡️ যেীথ মূলধনী ব্যবসা কাকে বলে ?

 

নিয়মিত পড়াশুনার সম্পর্কিত আপডেট পেতে ফলো করুন আমাদের ফেসবুক পেইজ

By MD Imran hossan

২০১৯ সাল থেকে যুক্ত আছি এই টেকনোলজির দুনিয়ার সাথে । যদিও আমার পড়াশোনা ব্যবসা ও বাণিজ্য নিয়ে । ওয়েবসাইট ডেভেলপ করে দেওয়ার পাশাপাশি বর্তমানে লিখালিখি ও ব্লগিং সেক্টর এর সাথে যুক্ত আছি । নিজের জ্ঞান কে অন্যদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য প্রতিষ্ঠা করেছি Goafta.com ওয়েবসাইট । স্বপ্ন দেখছি একটি বিশ্বস্ত ব্যবসায়িক ব্লগ গড়ে তোলার । এবং নিজে যতটুকু জানি তা সবার কাছে ছড়িয়ে দেওয়ার , তাতে যদি কারো শস্য পরিমাণও উপকার হয় তাতেই আমার প্রশান্তি |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *