সুন্দরবন অনুচ্ছেদ । অনুচ্ছেদ সুন্দরবন

সুন্দরবন অনুচ্ছেদ বা অনুচ্ছেদ সুন্দরবন লিখে যেসব জেএসসি , এসএসসি ও এইচএসসি ছাত্রছাত্রীরা খুজঁছিলেন তাদের জন্য আজকের সুন্দরবন অনুচ্ছেদটি দেওয়া হলো । সুন্দরবন হলো পৃথিবীর বৃহত্তম একটি প্রাকৃতিক ম্যানগ্রোভ অরণ্য। যার দুই তৃতীয়াংশ বাংলাদেশ এবং বাকি এক অংশ ভারতে পশ্চিমবঙ্গে অবস্থিত ।

সুন্দরবন 

অনুচ্ছেদ

বাংলাদেশের দক্ষিণ পশ্চিম অংশে অবস্থিত বিস্তৃত একটি ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দরবন নামে পরিচিত ।  নানা ধরনের গাছপালায় পরিপূর্ণ এই সুন্দরবনে বিচিত্র প্রাণী বাস করে । সুন্দরবনের মোট আয়তন প্রায় ৪ হাজার বর্গকিলোমিটার ।  এরমধ্যে দুই-তৃতীয়াংশ বাংলাদেশ এবং বাকি এক অংশ ভারতের পশ্চিমবঙ্গে অবস্থিত ।  সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলার অংশবিশেষ নিয়ে বাংলাদেশ অংশে সুন্দরবন বিস্তৃত । প্রাকৃতিক সম্পদের ভাণ্ডার হিসেবে সুন্দরবন বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।  এখান থেকে সংগৃহীত হয় নানা ধরনের কাঠ , মধু, মোম, ও মৎস্য ।   প্রায় ৪০০ নদী ও খাল এবং প্রায় ২০০ দ্বীপ রয়েছে সুন্দরবনের ।  সুন্দরবনের যেসব গাছ জন্মায় তারমধ্যে সুন্দরী , গোলপাতা, কেওড়া , গেওয়া,গরান, বাইন, ধুন্দুল পশুর প্রভৃতি উল্লেখযোগ্য । এই বনে বাস করে রয়েল বেঙ্গল টাইগার, চিত্রা হরিণ,  মায়া হরিণ ,  বন্য শুকর ,  বানর , বন বিড়াল , সজারু ,  ইত্যাদি বন্যপ্রাণী । বিচিত্র প্রজাতির পাখির কল কাকলিতে সুন্দরবন মুখর থাকে । ১৯৯৭ সালের ৬ ডিসেম্বর ইউনেস্কো সুন্দরবনকে বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি দিয়েছে ।

 

আরো পড়ুন : 

➡️ কম্পিউটার অপারেটরের কাজ কি ?

➡️ এনএসআইতে ওয়াচার কনস্টেবলের কাজ কি ?

নিয়মিত আপডেট পেতে ফলো করুন ফেসবুকে

By MD Imran hossan

২০১৯ সাল থেকে যুক্ত আছি এই টেকনোলজির দুনিয়ার সাথে । যদিও আমার পড়াশোনা ব্যবসা ও বাণিজ্য নিয়ে । ওয়েবসাইট ডেভেলপ করে দেওয়ার পাশাপাশি বর্তমানে লিখালিখি ও ব্লগিং সেক্টর এর সাথে যুক্ত আছি । নিজের জ্ঞান কে অন্যদের সাথে ভাগাভাগি করে নেওয়ার জন্য প্রতিষ্ঠা করেছি Goafta.com ওয়েবসাইট । স্বপ্ন দেখছি একটি বিশ্বস্ত ব্যবসায়িক ব্লগ গড়ে তোলার । এবং নিজে যতটুকু জানি তা সবার কাছে ছড়িয়ে দেওয়ার , তাতে যদি কারো শস্য পরিমাণও উপকার হয় তাতেই আমার প্রশান্তি |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *